স্পেনে কর্মহীন প্রবাসীদের পাশে ভালিয়েন্তে বাংলা

79 Shares
Share

স্পেনে বসবাসরত প্রায় এক হাজার প্রবাসী বাংলাদেশির মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করছে মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলা।

বৃহস্পতিবার (৭ মে) থেকে প্রবাসীদের জন্য বিভিন্ন সামাজিক সংগঠনের সহযোগিতায় এবং মাদ্রিদে ভালিয়েন্তে বাংলার সার্বিক তত্ত্বাবধানে তাদের সদস্য এবং উপদেষ্টাদের সহায়তায় এই মানবাধিকার সংগঠন অভিবাসী বাংলাদেশিদের জন্য তৃতীয় দফায় ‘রমজান ফুড ব্যাগ’ বিতরণ শুরু করেছে।

যারা সাময়িকভাবে আয়-রোজগার বঞ্চিত বিশেষ করে অবৈধভাবে স্পেনে আছেন এবং বর্তমান সংকটাপন্ন অবস্থায় তাদের সহযোগিতায় মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলা একটি প্রকল্প শুরু করেছে। এই প্রকল্পের আওতায় যারা কর্মহীন বা খাদ্য সংকটে রয়েছেন, তাদের জন্য প্রয়োজনীয় খাবারের ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া যেকোনো দুর্দশাগ্রস্ত প্রবাসী বাংলাদেশিদের জন্যও কাজ করে যাচ্ছে সংগঠনটি। এর অংশ হিসেবে এখানকার অনেক অসহায় ব্যক্তিদের চিহ্নিত করে চাল, ডাল, মাছ, তেলসহ নিত্যপ্রয়োজনীয় খাবার সরবরাহের কার্যক্রম শুরু হয়েছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্পেনে গত ১৩ মার্চ থেকে রাষ্ট্রীয় জরুরি অবস্থা চলছে। এ অবস্থায় প্রবাসী বাংলাদেশিদের অনেকেই আর্থিক সংকটে পড়েছেন। এখন পর্যন্ত (৭ মে পর্যন্ত) স্থানীয় কমিউনিটির নেতাদের সহযোগিতায় মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলার সার্বিক তত্ত্বাবধানে বাংলাদেশি সামাজিক সংগঠনগুলোর পক্ষ থেকে এখন পর্যন্ত প্রায় দুই হাজার প্রবাসী বাংলাদেশিকে এই সহায়তা প্রদান করা হয়েছে এবং তাদের এই কার্যক্রম চলমান রয়েছে।

গতকাল বৃহস্পতিবার প্রায় তিনশ আভিবাসী বাংলাদেশিকে ফুড ব্যাগ বিতরণ করা হয়। ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহীর সার্বিক তত্ত্বাবধানে ও সাধারণ সম্পাদক রমিজ উদ্দিনের পরিচালনায় এ সময় উপস্থিত ছিলেন স্পেনের মূল ধারার রাজনৈতিক দল মাছ পাইসের (এমপি) নেতা ও মাদ্রিদ সিটি করপোরেশনের কাউন্সিলর রিতা মায়েস্ত্রে ফেরনান্দেজ, কাউন্সিলর খর্খে গার্সিয়া কাস্তানিও, মাস মাদ্রিদ পরিচালক এরিখ জনসন, রেড সলিদারীদাদ এর নিনেস, রেড ইন্টার লাভাপিয়েস এর পেপা তররেস, মাইতি, পিলার প্রমুখ।

এছাড়া তাছাড়া প্রবাসী কমিউনিটি ব্যক্তিবর্গের মাঝে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি আল মামুন, সাবেক সহ-সভাপতি জাকির হোসেন,বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক হাজী আব্দুল খালিক, অর্থ সম্পাদক হারুনুর রশিদ, গ্রেটার সিলেট আসোসিয়েশনের সদস্য সচিব আবু জাফর রাসেল, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের অর্থ সম্পাদক আবুল হাসেন মেম্বার। ভালিয়েন্তে বাংলার সদস্যদের মধ্যে জুলহাস, আল-আমীন, মো শাহ আলম, মকবুল হক, ফয়সাল প্রমুখ।

এ সময় ভালিয়েন্তে বাংলার পক্ষ থেকে চাল, ডাল, ছোলা, আলু, পেঁয়াজ, তেল, ডিম, চিনি, লবণ, দুধ, সাবানসহ বিভিন্ন আনুষঙ্গিক খাদ্যদ্রব্যের তিনশ ফুড ব্যাগ বিতরণ করা হয়। এছাড়া চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকায় বিপদগ্রস্ত প্রবাসীদের যারা আসতে পারেননি তাদের বাসায় প্রয়োজনীয় খাদ্য সামগ্রী পৌঁছে দেয়া হবে।

এর আগে সংগঠনের এক বিজ্ঞপ্তিতে কোনো প্রবাসী বাংলাদেশি যদি চরম খাদ্যাভাবে পড়েন কিংবা বেতন না পান, সেক্ষেত্রে ফেসবুকে অথবা হোয়াটসঅ্যাপে তথ্য প্রদানের আহ্বান জানানো হয়। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে আর্থিক সংকটে পড়া আবেদনকারীদের তালিকা তৈরি করা হয়। পরবর্তীতে সেই তালিকাভুক্তদের মাঝে খাদ্যসামগ্রী পৌঁছে দেয়া কার্যক্রম শুরু হয়।

বিতরণ কার্যক্রম শেষে ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহীর দাবির প্রেক্ষিতে সংসদ সদস্য এবং উপস্থিত বিভিন্ন এনজিও সংস্থার সদস্যরা স্পেনে বসবাসরত প্রবাসীদের জন্য অফিস আদালতসহ সর্বত্র অফিসিয়াল কার্যক্রমে প্রয়োজন মোতাবেক বাংলায় অনুবাদকারী প্রদানসহ অবৈধ বসবাসকারীদের বৈধতা দিতে সরকারের কাছে আহ্বান জানাবেন বলে আশ্বাস দেন।

79 Shares

সকল খবর

Archive Calendar

মে ২০২০
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল   জুন »
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
সব বিভাগের খবর এখানে দেখুন
div1 div2 div3 div4 div5 div6 div7 div8

আরো খবর পড়ুন...

প্রধান উপদেষ্টা: এম লোকমান হোসাঈন
উপদেষ্টামন্ডলী: মোঃ শাহাব উদ্দিন বাচ্চু, হাবিবা আক্তার মনি
আইন উপদেষ্টা:
প্রকাশক ও সম্পাদক: কাওসার মাহমুদ (মুন্না)
ভারপ্রাপ্ত সম্পাদক: খাঁন আব্বাস


স্থায়ী কার্যালয়: রহমতপুর বাজার, বাবুগঞ্জ বরিশাল।
নির্বাহী সম্পাদক: রাশেদ খান (সুমন)
যুগ্ন নির্বাহী সম্পাদক: সোহানুর রহমান
ব্যবস্থাপনা সম্পাদক: কবির হোসেন
যুগ্ন ব্যবস্থাপনা সম্পাদক:
বার্তা সম্পাদক: মেহেদী হাসান
যুগ্ম বার্তা সম্পাদক:

Share

আমাদের পরিবার

অস্থায়ী কার্যালয়: ভূঁইয়া ভবন, ফকির বাড়ি রোড ,বরিশাল।

  • মুঠোফোন: 01812159112,
  • ekusherchokh24@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

Developed by: