ফ্রান্সে অসহায় বাংলাদেশিদের পাশে একাধিক সংগঠন

24 Shares
Share

করোনাভাইরাসের কারণে ফ্রান্সে সমস্যায় পড়া প্রবাসী বাংলাদেশিদের সাহায্যে এগিয়ে এসেছে একাধিক প্রবাসী সংগঠন। ব্যক্তি উদ্যোগেও চলছে সাহায্য কার্যক্রম। শেষদিকে এসে যোগ হয়েছে বাংলাদেশ দূতাবাসও। সবমিলিয়ে ফ্রান্সে যেসব বাংলাদেশি করোনার কারণে সংকটে পড়েছিলেন, তাদের অধিকাংশেরই সমস্যা দূর হয়েছে বলে জানা গেছে।

ফেব্রুয়ারির শেষ দিকে ফ্রান্সে করোনাভাইরাস ধরা পড়ে। এরপর থেকে একে একে চাকরি হারাতে থাকেন বাংলাদেশিরা। মার্চের মাঝামাঝি শুরু হয় লকডাউন। কর্মহীন নিয়মিতরা ফ্রান্স সরকার থেকে বিভিন্ন প্রণোদনা পেলেও অনিয়মিতরা থেকে যান সকল সুযোগ-সুবিধার বাইরে। করোনা আক্রান্ত অনেক প্রবাসী বাংলাদেশি পড়েন সমস্যায়।

যারা সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করেছেন কিংবা যাদের অসুস্থতার পরিমাণ কম থাকায় চিকিৎসকরা বাসায় থাকার পরামর্শ দেন, সেসব প্রবাসীরা পড়েন বড় সংকটে। তারা ম্যাস করে থাকায়, ম্যাসগুলো তাদের গ্রহণে অস্বীকৃতি জানায়। ফলে সংকট মোকাবিলায় এগিয়ে আসে অল ইউরোপীয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা)। তারা একটি আইসোলেশন সেন্টার খোলেন। যেখানে প্রাথমিকভাবে ৬ জন চিকিৎসা দেয়ার ব্যবস্থা নেয়া হয়।

খাদ্যসামগ্রী বিতরণ করেছে ‘মানুষ মানুষের জন্য ফ্রান্স’ সংগঠন। তারা প্রায় অর্ধশত পরিবারের মধ্যে উপহার হিসেবে খাদ্যসামগ্রী পৌঁছে দেন। তাদের এই কর্মসূচি লকডাউন শেষ না হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানান সংগঠনের নেতা ফ্রান্স আওয়ামী লীগের সহ-সভাপতি সুব্রত ভট্টাচার্য।

শতাধিক প্রবাসী বাংলাদেশির মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করেছে অফিওরা ও তাদের অঙ্গ সংগঠন ফঁসে আভেক রাব্বানী। প্রতিষ্ঠান প্রধান কৌশিক রাব্বানী জানান, বিভিন্ন মানুষ ও প্রতিষ্ঠানের আর্থিক সহযোগিতায় আমাদের খাদ্রসামগ্রী বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে।

চলতি সপ্তাহ থেকে সহযোগিতার হাত বাড়িয়েছে ফ্রান্সে বাংলাদেশি দূতাবাসও। তারা বাছাই করা প্রবাসীদের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করছেন। একইভাবে সমস্যাগ্রস্ত প্রবাসী বাংলাদেশীদের সহযোগিতা করছে ফ্রান্সে বাংলাদেশি কমিউনিটি (এফবিসি), বাংলাদেশি কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ), ফ্রান্স বাংলা টেলিগ্রামসহ বিভিন্ন সংগঠন।

এদিকে, করোনার থাবা ফ্রান্সে কিছুটা কমতে শুরু করেছে। কমছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। তবে এরই মধ্যে মৃতের সংখ্যা ২২ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছেন এক লাখ ৬০ হাজারের বেশি। আগামী ১১ মে লকডাউন তুলে নেয়ার সম্ভাবনা রয়েছে।

24 Shares

সকল খবর

Archive Calendar

মে ২০২০
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল   জুন »
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
সব বিভাগের খবর এখানে দেখুন
div1 div2 div3 div4 div5 div6 div7 div8

আরো খবর পড়ুন...

প্রধান উপদেষ্টা: এম লোকমান হোসাঈন
উপদেষ্টামন্ডলী: মোঃ শাহাব উদ্দিন বাচ্চু, হাবিবা আক্তার মনি
আইন উপদেষ্টা:
প্রকাশক ও সম্পাদক: কাওসার মাহমুদ (মুন্না)
ভারপ্রাপ্ত সম্পাদক: খাঁন আব্বাস


স্থায়ী কার্যালয়: রহমতপুর বাজার, বাবুগঞ্জ বরিশাল।
নির্বাহী সম্পাদক: রাশেদ খান (সুমন)
যুগ্ন নির্বাহী সম্পাদক: সোহানুর রহমান
ব্যবস্থাপনা সম্পাদক: কবির হোসেন
যুগ্ন ব্যবস্থাপনা সম্পাদক:
বার্তা সম্পাদক: মেহেদী হাসান
যুগ্ম বার্তা সম্পাদক:

Share

আমাদের পরিবার

অস্থায়ী কার্যালয়: ভূঁইয়া ভবন, ফকির বাড়ি রোড ,বরিশাল।

  • মুঠোফোন: 01812159112,
  • ekusherchokh24@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

Developed by: