মক্কা-মদিনায় তারাবিহ শুরু : নামাজ পড়াবেন যারা

42 Shares
Share

সৌদি আরবে আগামীকাল শুক্রবার প্রথম রমজান। কাবা শরিফ ও মদিনার মসজিদে নববিতে বৃহস্পতিবার (২৩ এপ্রিল) ইশার পরপরই শুরু হবে রমজানের বিশেষ নামাজ তারাবিহ। তবে এবার করোনা পরিস্থিতির কারণে এ দুই পবিত্র মসজিদ ১০ রাকাআত তারাবিহ পড়া হবে।

হারামাইন কর্তৃপক্ষ রমজানের তারাবিহ ও তাহাজ্জুদের সময়সূচি এবং সম্মানিত ইমামদের নাম প্রকাশ করেছে। মাগরিবের নামাজের ১ ঘণ্টা ৩০ মিনিট পর শুরু হবে তারাবিহ। এ বছর ১-২০ রমজান পর্যন্ত প্রতিদিন ১০ রাকাআত তারাবিহ সম্মানিত দুজন ইমামের নেতৃত্বে অনুষ্ঠিত হবে। ২১ রমজান থেকে শেষ পর্যন্ত সন্ধ্যা রাতে ১০ রাকাআত তারাবিহর সঙ্গে শেষ রাতে ১০ রাকাআত তাহাজ্জুদ পড়া হবে। উভয় নামাজে আলাদা ইমামরা নেতৃত্ব দেবেন।

দুই পবিত্র মসজিদে প্রধান ইমাম ও খতিব শায়খ ড. আব্দুর রহমান ইবনে আব্দুল আজিজ আল-সৌদ আগেই জানিয়েছিলেন যে, এবারের প্রতিদিনের তারাবিহ নামাজ দুজন ইমাম পরিচালনা করবেন। প্রথমজন ৩ সালামে ৬ রাকাআত পড়াবেন। দ্বিতীয়জন ২ সালামে ৪ রাকাআত তারাবিহ, বিতর এবং দোয়া করবেন।

শায়খ সুদাইসি ঘোষিত এ ধারাবাহিকতা চলবে ২০ রমজান পর্যন্ত। ২১ রমজান থেকে সন্ধ্যা রাতের বিতর অনুষ্ঠিত হবে না। শেষ রাতের ১০ তাহাজ্জুদের পর পড়া হবে বিতর।

তাহাজ্জুদ পড়া হবে ১০ রাকাআত। তারাবিহ নামাজের ন্যায় দুজন ইমাম তাহাজ্জুদ ও বিতর পড়াবেন। প্রথম দুই রাকাআত পড়াবেন মদিনার মসজিদে নববির প্রবীণ ইমাম সুমধুর কণ্ঠের ক্বারী শায়খ ড. আব্দুর রহমান আল-হুজাইফি। পরের ৪ রাকাআত পড়াবেন একজন এবং শেষ ৪ রাকাআত, বিতর ও দোয়ায় নেতৃত্ব দেবেন তৃতীয় একজন। কাবা শরিফ ও মদিনায় একই নিয়মে পরিচালিত হবে রমজানের বিশেষ ইবাদত তারাবিহ ও তাহাজ্জুদ।
হারামাইন ঘোষিত সম্মানিত ইমামদের নাম ও সূচি তুলে ধরা হলো-

jagonews24

পবিত্র কাবা শরিফ ও মদিনার মসজিদে নববির স্থানীয়দের জন্য তারাবিহতে অংশগ্রহণে নিষেধাজ্ঞা রয়েছে। এ দুই পবিত্র মসজিদে দায়িত্বপালনকারীরাই শুধু অংশগ্রহণ করবেন। তবে এ দুই পবিত্র মসজিদের তারাবিহ নামাজ পাঞ্জেগানা নামাজের মতো সরাসরি সম্প্রচার করবে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন।

42 Shares

সকল খবর

Archive Calendar

এপ্রিল ২০২০
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« মার্চ   মে »
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সব বিভাগের খবর এখানে দেখুন
div1 div2 div3 div4 div5 div6 div7 div8

আরো খবর পড়ুন...

প্রধান উপদেষ্টা: এম লোকমান হোসাঈন
উপদেষ্টামন্ডলী: মোঃ শাহাব উদ্দিন বাচ্চু, হাবিবা আক্তার মনি
আইন উপদেষ্টা:
প্রকাশক ও সম্পাদক: কাওসার মাহমুদ (মুন্না)
ভারপ্রাপ্ত সম্পাদক: খাঁন আব্বাস


স্থায়ী কার্যালয়: রহমতপুর বাজার, বাবুগঞ্জ বরিশাল।
নির্বাহী সম্পাদক: রাশেদ খান (সুমন)
যুগ্ন নির্বাহী সম্পাদক: সোহানুর রহমান
ব্যবস্থাপনা সম্পাদক: কবির হোসেন
যুগ্ন ব্যবস্থাপনা সম্পাদক:
বার্তা সম্পাদক: মেহেদী হাসান
যুগ্ম বার্তা সম্পাদক:

Share

আমাদের পরিবার

অস্থায়ী কার্যালয়: ভূঁইয়া ভবন, ফকির বাড়ি রোড ,বরিশাল।

  • মুঠোফোন: 01812159112,
  • ekusherchokh24@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য

Developed by: