ড্রেজারে ক্ষতবিক্ষত সংকোস নদী
বাংলাদেশ, ২৫শে জানুয়ারি, ২০২০ ইং। সর্বশেষ আপডেট: ২ ঘন্টা আগে
  টানা শৈত্যপ্রবাহে কুড়িগ্রামের জনজীবন বিপর্যস্ত  ফুলবাড়ীতে নিজ ঘরে ৭ম শ্রেণির ছাত্রের লাশ উদ্ধার!  শীতার্তদের মধ্যে কম্বল বিতরণ!  আত্মসমর্পণ করতে যাচ্ছে অর্ধশতাধিক ইয়াবা ব্যবসায়ী  পটুয়াখালী বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং : ১৫ শিক্ষার্থী বহিষ্কার  মুরাদনগরে চাপিতলা অজিফা খাতুন উচ্চ বিদ্যালয়ের অভিষেক অনুষ্ঠান  বানারীপাড়ায় পরিত্যক্ত বাড়িতে কলেজ ছাত্রীর ঝুলন্ত লাশ  মাটিতে পুঁতে রাখা কলেজছাত্রের লাশ উদ্ধার  ঘরে অগ্নিকাণ্ড, আটকা পড়ে ভাই-বোনের মৃত্যু  কলাপাড়ায় স্কুলের পুকুরে শিশু শিক্ষার্থীর মৃত্যু  “আর সহ্য করতে পারছি না, প্রাণটা পালাই পালাই করছে…”  ফের ৩ বাংলাদেশিকে গুলি করে মারল বিএসএফ  বরগুনায় মাহফিল থেকে ফেরার পথে তরুণীকে গণধর্ষণ  চরম সংকটে জীবন কাটছে কুড়িগ্রামের জেলে-মাঝিদের  উজিরপুরে মহিলা মেম্বর কে হত্যার চেষ্টা!  উজিরপুরে জমি বিরোধের জের ধরে সহোদরকে কুপিয়ে জখম    কলাপাড়ায় নববধূকে মাটিচাপা দিয়ে হত্যা করলো স্বামী !  হারপিক খেয়ে এমপিপুত্রের আত্মহত্যার চেষ্টা  সীমান্তে ২ বাংলাদেশিকে হত্যা করল বিএসএফ

নাগেশ্বরীতে
ড্রেজারে ক্ষতবিক্ষত সংকোস নদী নাগেশ্বরীতে

এ‌জি লাভলু

এ‌জি লাভলু

কুড়িগ্রাম জেলা প্রতিনিধি:

প্রকাশিতঃ ডিসেম্বর ১২, ২০১৯ ৩:২৯ অপরাহ্ণ

নাগেশ্বরী উপজেলা কচাকাটা থানার সংকোষ নদীতে অবৈধ ড্রেজার বসিয়ে বালুর ব্যবসা করছে অসাধু ব্যবসায়ীরা। ড্রেজার মেশিনের তান্ডবে সংকোস নদী এখন ক্ষতবিক্ষত। বালু সিন্ডিকেটের একটি দল বছরের পর বছর এই নদীর বিভিন্ন স্থানের বালু তুলে নদীকে করেছে বিক্ষত। বালু তোলায় ভাঙ্গছে নদীর পাড়সহ স্থানীয়দের আবাদি জমি। নিয়মনীতির তোয়াক্কা না করে যত্রতত্র ড্রেজার বসিয়ে বালু তোলায় হুমকির মুখে আছে কচাকাটা ব্রিজ, গাবতলা ব্রিজ, কচাকাটা ডিগ্রী কলেজসহ কয়েকটি সরকারী স্থাপনা।। মাঝে মধ্যে স্থানীয়দের অভিযোগে প্রশাসন অভিযান চালালেও থামছেনা সংকোসের বালু উত্তলোন।

উপজেলার কচাকাটা থানার কেদার, কচাকাটা এবং বল্লভেরখাষ ইউনিয়নের উপর দিয়ে বয়ে চলা এ নদীতে দশটির অধিক ড্রেজার বালু উত্তলোনের কাজে চালু থাকে। বর্তমানে এ নদীর কেদার ইউনিয়নের সাতানা গ্রামের অংশে হাফিজুর ইসলাম নামের একজনের ১টি, বল্লভেরখাষ ইউনিয়নের গাবতলা সেতুর নিকটে গাজিউরের ২টি এবং বল্লভের খাষ পুরাতন পরিষদের নিকটে লিংকন নামের একজনের ১টি ড্রেজার দিয়ে বালু উত্তলোন চলছে। এছাড়া এই তিন ইউনিয়নের বিভিন্ন স্থানে ভ্রাম্যমান ড্রেজার দিয়ে দুধকুমার নদসহ সরকারী এবং মালিকাধীন জলাশয় থেকে বালু উত্তলোন করে থাকে একাধিক ড্রেজার মালিক। এমনকি সড়ক ও জনপদের সড়কের উপর এবং নিচ দিয়ে পাইপ বসিয়ে বালু তোলার দৃশ্যও দেখা যায় হরহামেশা।

বল্লভেরখাষ ইউনিয়নের ড্রেজার মালিক ও ইউপি সদস্য গাজিউর রহমান জানান, কচাকাটা থানা এলাকায় ছোটবড় প্রায় ২০টা ড্রেজার চলে। তিনি নিজেও দুইটা ড্রেজারের মালিক। কখনো সংকোস আবার কখনো দুধকুমার নদে ড্রেজার বসিয়ে বালু উত্তলোন করে থাকে। বর্তমানে সংকোষ নদীতে দুইটি ড্রেজার চলমান রয়েছে তার। এদিকে বরিশালের হাফিজুর ইসলাম দীর্ঘদিন থেকে বড় ড্রেজার দিয়ে বালু তুলে ব্যবসা করছে বলেও তিনি জানান। এছাড়া কেদার ইউনিয়নের কেরাম আলী, কাচুয়া, মোস্তফা, বল্লভেরখাষ ইউনিয়নের বাচ্চু, হেলাল, বয়েজতুল্লাসহ ১০/১২ জন এসব অবৈধ ড্রেজার ব্যবসার সাথে জড়িত।

কেদার ইউনিয়নের ভূমি উপ-সহকারী মাসুদ জানান, অবৈধ ড্রেজার বন্ধে আমরা প্রাণপন চেষ্টা করে যাচ্ছি। তবে এলাকা কিছু প্রভাবশালী ব্যক্তির কারণে তা সফল হচ্ছে না।

নাগেশ্বরী উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর আহমেদ মাছুম জানান, অবৈধ ড্রেজারের বিরুদ্ধে অভিযান সরকারী নিয়ম অনুযায়ী চলমান আছে। সংকোষ নদীতে ড্রেজারের বিষয়টি আমার জানা নেই। তবে অভিযোগ পেলে ড্রেজারের সাথে সংশ্লিষ্ঠদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আর্কাইভ

আর্কাইভ
প্রধান উপদেষ্টা: এম লোকমান হোসাঈন
উপদেষ্টামন্ডলী: মোঃ শাহাব উদ্দিন বাচ্চু, হাবিবা আক্তার মনি
আইন উপদেষ্টা:
প্রকাশক ও সম্পাদক: কাওসার মাহমুদ (মুন্না)
ভারপ্রাপ্ত সম্পাদক: খাঁন আব্বাস
নির্বাহী সম্পাদক: রাশেদ খান (সুমন)
যুগ্ন নির্বাহী সম্পাদক: সোহানুর রহমান
ব্যবস্থাপনা সম্পাদক: কবির হোসেন
যুগ্ন ব্যবস্থাপনা সম্পাদক:
বার্তা সম্পাদক: মেহেদী হাসান
যুগ্ম বার্তা সম্পাদক:
স্থায়ী কার্যালয়: রহমতপুর বাজার, বাবুগঞ্জ বরিশাল।
অস্থায়ী কার্যালয়: ভূঁইয়া ভবন, ফকির বাড়ি রোড ,বরিশাল। মুঠোফোন: 01812159112, [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য
Developed by: NEXTZEN LIMITED