ভোলায় মা ইলিশ শিকারের মহাৎসব
বাংলাদেশ, ১৭ই নভেম্বর, ২০১৯ ইং। সর্বশেষ আপডেট: ২ ঘন্টা আগে
  উলিপুরে নদী ভাঙ্গনের ফলে দু’শতাধিক বসতবাড়ী বিলিন  জমি সংক্রান্ত্রের জেড়ে বাড়িতে অগ্নিসংযোগ!  হাত-পা বেঁধে বোনকে ভাইয়ের ধর্ষণ  স্কুলের পথেই হারিয়ে গেলেন মা-ছেলে  ট্রাকচাপায় বিশ্ববিদ্যালয় ছাত্রী নিহত  বুলবুলে খেয়ে গেছে ৩০ কোটি টাকার ফসল  বরিশালে প্রাথমিকে মেয়ে পরীক্ষার্থী বেশি  দোকানে গিয়ে ওষুধ নিল আহত হনুমান  স্কুলছাত্রীকে নিয়ে মেম্বার উধাও, তিনদিন ধরে ধর্ষণ  পেঁয়াজের দাম কমেছে ৫০ টাকা  নবম শ্রেণির পরীক্ষা দিলেন ২ ইউপি সদস্য  নুডলস খাওয়া নিয়ে স্বদেশির ছুরিকাঘাতে চীনা শ্রমিক নিহত  ভান্ডারিয়ায় ইউএনও’র গাড়ীর ধাক্কায় মৃত্যুমুখে পিইসি পরীক্ষার্থী  বহুল আলোচিত হলি আর্টিজান মামলার রায় ২৭ নভেম্বর  গ্যাস লাইনে বিস্ফোরণে নিহত ৭  নলছিটিতে ফুটবল খেলাকে কেন্দ্র করে যুবককে কুপিয়ে জখম  ফরম পূরণে অতিরিক্ত টাকা নেয়া হচ্ছে!  ঔষধ কোম্পানির প্রতিনিধিদের ভীড়ে চিকিৎসা সেবা ব্যাহত  পেঁয়াজ ছাড়া তরকারি খেয়ে মন ভালো ছাত্রলীগ নেতার  নলকূপ স্থাপন শিখতে ৩ দফা বিদেশ প্রশিক্ষণ, ব্যয় ৬০ লাখ!

এক কেজি ওজনের ৪টি ইলিশের দাম ১৩শ টাকা!
ভোলায় মা ইলিশ শিকারের মহাৎসব এক কেজি ওজনের ৪টি ইলিশের দাম ১৩শ টাকা!

Avatar

একুশের চোখ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিতঃ অক্টোবর ২২, ২০১৯ ৮:৪২ অপরাহ্ণ

ভোলার মেঘনা-তেতুঁলিয়া নদীতে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকারের মহাৎসব চলছে। এদের মধ্যে ভোলা সদরের রাজাপুর, ভেদুরিয়া, ইলিশা, বোহানউদ্দিনের হাকিমউদ্দিন, মির্জাকালু, জয়া, চরফ্যাশনের কুকরি মুকরী, ঢাল চর, পাতিলা ও দৌলতখান, তজুমদ্দিন, মনপুরা ও লালমোহন উপজেলার পুরো এলাকার মেঘনা-তেতুঁলিয়া নদীতে রাতের আধাঁরে মা ইলিশ শিকারের মহাৎসব চলছে।

ভোলার রাজাপুরের জেলেদের সঙ্গে আলাপকালে জানা যায়, সরকারিভাবে বরাদ্দকৃত চাল সব জেলে না পাওয়ায় ও মহাজন এবং এনজিওর কিস্তির টাকা পরিশোধের চাপে তারা রাতের আধাঁরে প্রশাসনকে ফাঁকি দিয়ে মা ইলিশ শিকার করতে বাধ্য হচ্ছে।

তারা আরও জানান, অনেক কষ্ট করে রাতের আধাঁরে মা ইলিশ শিকার করে গোপনের বিক্রি করেন। আগের চেয়ে অনেক কম দামে এ ইলিশ বিক্রি করছেন তারা। ৮০০-৯০০ গ্রামের ইলিশ হালি বিক্রি হচ্ছে এক হাজার থেকে ১২শ টাকা এবং এক কেজি বা তার একটু বেশি ওজনের ইলিশের হালি বিক্রি হচ্ছে ১২শ-১৩শ টাকা।

এদিকে মা ইলিশ অভিযানের ২২ দিন পর্যন্ত সকল ব্যাংক ও এনজিওকে ঋণের কিস্তি না নেয়ার জন্য ভোলা প্রশাসন থেকে চিঠি দেয়া হলেও তা মানছেন না অনেক এনজিও বলে অভিযোগ জেলেদের।

ভোলার জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক জানান, আমরা মা ইলিশ অভিযান এ বছর সফল করতে সকল ধরনের প্রস্ততি গ্রহণ করেছি। এছাড়াও এনজিও ও ব্যাংকগুলোতে নিষেধাজ্ঞার ২২ দিন কিস্তি না নেয়ার জন্য চিঠি দিয়েছি। তবে কোনো ব্যাংক বা এনজিও যদি আমাদের নিষেধ অমান্য করে তাহলে আমরা তদন্তের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করবো।

জেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, ভোলা জেলার সাত উপজেলায় এক লাখ ৩২ হাজার জেলের সরকারিভাবে নিবন্ধন রয়েছে। এদের মধ্যে সরকারিভাবে ২০ কেজি করে মা ইলিশের অভিযানে এ বছর চাল বরাদ্দ দেয়া হয়েছে ৮৮ হাজার ১১১ জনকে।

ভোলা জেলা মৎস্য অফিসার এসএম আজহারুল ইসলাম জানান, কিছু অসাধু জেলে উচ্চ মুনাফার জন্য নদীতে গিয়ে মা ইলিশ শিকার করছে। আমাদের নিয়মিত অভিযান অব্যাহত রয়েছে।

তিনি আরও জানান, কোনো জেলে প্রশাসনকে ম্যানেজ করে ইলিশ শিকারে নদীতে যায় না। এটা জেলেরা নিজেদের বাঁচানোর জন্য বলে থাকতে পারে।

আর্কাইভ

আর্কাইভ
প্রধান উপদেষ্টা: এম লোকমান হোসাঈন
উপদেষ্টামন্ডলী: মোঃ শাহাব উদ্দিন বাচ্চু, হাবিবা আক্তার মনি
আইন উপদেষ্টা:
প্রকাশক ও সম্পাদক: কাওসার মাহমুদ (মুন্না)
ভারপ্রাপ্ত সম্পাদক: খাঁন আব্বাস
নির্বাহী সম্পাদক: রাশেদ খান (সুমন)
যুগ্ন নির্বাহী সম্পাদক: সোহানুর রহমান
ব্যবস্থাপনা সম্পাদক: কবির হোসেন
যুগ্ন ব্যবস্থাপনা সম্পাদক:
বার্তা সম্পাদক: মেহেদী হাসান
যুগ্ম বার্তা সম্পাদক:
স্থায়ী কার্যালয়: রহমতপুর বাজার, বাবুগঞ্জ বরিশাল।
অস্থায়ী কার্যালয়: ভূঁইয়া ভবন, ফকির বাড়ি রোড ,বরিশাল। মুঠোফোন: 01812159112, [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য
Developed by: NEXTZEN LIMITED