গরম চা প্লাস্টিকের পাত্রে হয়ে ওঠে বিষাক্ত খাবার !
বাংলাদেশ, ২৫শে জানুয়ারি, ২০২০ ইং। সর্বশেষ আপডেট: ২ ঘন্টা আগে
  টানা শৈত্যপ্রবাহে কুড়িগ্রামের জনজীবন বিপর্যস্ত  ফুলবাড়ীতে নিজ ঘরে ৭ম শ্রেণির ছাত্রের লাশ উদ্ধার!  শীতার্তদের মধ্যে কম্বল বিতরণ!  আত্মসমর্পণ করতে যাচ্ছে অর্ধশতাধিক ইয়াবা ব্যবসায়ী  পটুয়াখালী বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং : ১৫ শিক্ষার্থী বহিষ্কার  মুরাদনগরে চাপিতলা অজিফা খাতুন উচ্চ বিদ্যালয়ের অভিষেক অনুষ্ঠান  বানারীপাড়ায় পরিত্যক্ত বাড়িতে কলেজ ছাত্রীর ঝুলন্ত লাশ  মাটিতে পুঁতে রাখা কলেজছাত্রের লাশ উদ্ধার  ঘরে অগ্নিকাণ্ড, আটকা পড়ে ভাই-বোনের মৃত্যু  কলাপাড়ায় স্কুলের পুকুরে শিশু শিক্ষার্থীর মৃত্যু  “আর সহ্য করতে পারছি না, প্রাণটা পালাই পালাই করছে…”  ফের ৩ বাংলাদেশিকে গুলি করে মারল বিএসএফ  বরগুনায় মাহফিল থেকে ফেরার পথে তরুণীকে গণধর্ষণ  চরম সংকটে জীবন কাটছে কুড়িগ্রামের জেলে-মাঝিদের  উজিরপুরে মহিলা মেম্বর কে হত্যার চেষ্টা!  উজিরপুরে জমি বিরোধের জের ধরে সহোদরকে কুপিয়ে জখম    কলাপাড়ায় নববধূকে মাটিচাপা দিয়ে হত্যা করলো স্বামী !  হারপিক খেয়ে এমপিপুত্রের আত্মহত্যার চেষ্টা  সীমান্তে ২ বাংলাদেশিকে হত্যা করল বিএসএফ

গরম চা প্লাস্টিকের পাত্রে হয়ে ওঠে বিষাক্ত খাবার !

Avatar

একুশের চোখ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিতঃ মে ২০, ২০১৯ ৬:১১ অপরাহ্ণ

ডেস্ক নিউজ // আজকাল রাস্তার ধারে দোকানের পাশে দাঁড়িয়ে চা খাওয়ার দৃশ্য হরহামেশাই দেখা যায়। রাস্তার ধারের চা-কফি বেশির ভাগ ক্ষেত্রেই প্লাস্টিকের কাপে দেওয়া হয়। কিন্তু চিকিত্সকদের মতে, প্লাস্টিকের কাপে চা খাওয়া একেবারেই ঠিক নয়।

প্লাস্টিকের তৈরি পানির বোতল ও শিশুদের দুধের বোতল, প্লাস্টিকের পাত্রের খাবার মাইক্রোওয়েভ অভেনে গরম করা, প্লাস্টিক মোড়কে বিক্রি হওয়া খাবার, প্রসেস্‌ড ফুড, ইনস্ট্যান্ট নুডলস- এসব জিনিসের ব্যবহারই ডেকে আনছে নানা রোগ।

চিকিৎসকরা বলছেন এই প্লাস্টিকের সামগ্রীতে গরম তরল খাবার খাওয়া স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। এ থেকে অনেক জটিল জটিল রোগের সৃষ্টি হচ্ছে। প্লাস্টিকের পাত্রে গরম খাবার খাওয়া একদমই ঠিক না। হার্ট, কিডনি, লিভার, ফুসফুস এবং ত্বকও মারাত্মক ক্ষতিগ্রস্ত হতে পারে। এমনকী, স্তন ক্যানসার হওয়ার আশঙ্কাও থাকে। পুরুষদের ক্ষেত্রে শুক্রানু কমে যায়।

গবেষকরা জানিয়েছেন, প্লাস্টিকের মধ্যে থাকা বিসফেনল-এ নামের টক্সিক এ ক্ষেত্রে বড় ঘাতক। গরম খাবার বা পানীয় প্লাস্টিকের সংস্পর্শে এলে ওই রাসায়নিক খাবারের সঙ্গে মেশে। এটি নিয়মিত শরীরে ঢুকলে মহিলাদের ইস্ট্রোজেন হরমোনের কাজের স্বাভাবিকতা বিঘ্নিত হয়।

প্লাস্টিকের কাপ বানাতে সাধারণত যে যে উপাদান ব্যবহার করা হয়, সেগুলি বেশি মাত্রায় শরীরে প্রবেশ করলে ক্লান্তি, হরমোনের ভারসাম্যতা হারানো, মস্তিষ্কের ক্ষমতা কমে যাওয়াসহ একাধিক রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

যেমন, বোতল বা পাত্র তৈরিতে ব্যবহৃত পলিভিনাইল ক্লোরাইডকে (পিভিসি) নরম করা হয় থ্যালেট ব্যবহার করে। এই থ্যালেট আমাদের শরীরের জন্য বিষ। একাধিক গবেষণায় দেখা গিয়েছে, শরীরে এই রাসায়নিক নিয়মিত ঢুকতে থাকলে শ্বাসকষ্ট, স্থূলতা, টাইপ ২ ডায়াবিটিস, কম বুদ্ধাঙ্ক, অটিজম মতো অসুখ শরীরে বাসা বাঁধে।

তাই এই ধরনের রোগ থেকে মুক্তি পেতে প্রয়োজন সচেতনতা। নিজে এই সামগ্রী ব্যবহার থেকে দূরে থাকুন । অন্যদেরও সতর্ক করুন। বিক্রেতাদেরও প্লাস্টিকের পাত্রে গরম খাবার বিক্রির ক্ষেত্রে নিরুৎসাহিত করুন।

আর্কাইভ

মে ২০১৯
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« এপ্রিল   জুন »
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
আর্কাইভ
প্রধান উপদেষ্টা: এম লোকমান হোসাঈন
উপদেষ্টামন্ডলী: মোঃ শাহাব উদ্দিন বাচ্চু, হাবিবা আক্তার মনি
আইন উপদেষ্টা:
প্রকাশক ও সম্পাদক: কাওসার মাহমুদ (মুন্না)
ভারপ্রাপ্ত সম্পাদক: খাঁন আব্বাস
নির্বাহী সম্পাদক: রাশেদ খান (সুমন)
যুগ্ন নির্বাহী সম্পাদক: সোহানুর রহমান
ব্যবস্থাপনা সম্পাদক: কবির হোসেন
যুগ্ন ব্যবস্থাপনা সম্পাদক:
বার্তা সম্পাদক: মেহেদী হাসান
যুগ্ম বার্তা সম্পাদক:
স্থায়ী কার্যালয়: রহমতপুর বাজার, বাবুগঞ্জ বরিশাল।
অস্থায়ী কার্যালয়: ভূঁইয়া ভবন, ফকির বাড়ি রোড ,বরিশাল। মুঠোফোন: 01812159112, [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য
Developed by: NEXTZEN LIMITED